মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় 2024

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়

আমরা সবাই এখন স্মার্ট ফোন ব্যাবহার করে থাকি, আর এই স্মার্ট ফোন আমরা সব সময় ব্যাবহার করতে পছন্দও করি কিন্তু এর মাঝে আমরা ভুলে যায় মোবাইলের ব্যাটারিটি কিভাবে দীর্ঘ দিন ব্যাবহার করা যায়। আমাদের অনেক ভুলের কারণে মোবাইলের ব্যাটারি ধীরে ধীরে ক্ষতি হতে থাকে । যদিও একটা ব্যাটারি চিরকাল চলে না তবুও আপনাকে অবশ্যই জানা উচিত মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায় গুলি কি কি।

মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়

নীচের কিছু কার্যকরী টিপস অনুসরণ করার হলে আপনি নিজের ফোনের ব্যাটারির আয়ু দীর্ঘ করতে পারেন ।

১. নিজস্ব চার্জার ব্যাবহার করা

আমরা অনেকেই আছি যারা হাতের কাছে যেই চার্জার পাই সেই চার্জার দিয়ে ফোনটি চার্জে বসিয়ে দেই,এটা একদম ঠিক না। আপনাকে অবশ্যই ফোনের আসল চার্জার টি ব্যাবহার করার চেষ্টা করতে হবে, কারণ মোবাইল কোম্পানি আপনার ফোনের ব্যাটারি কতটা পরিমাণের চার্জ গ্রহণ করতে পারবে সেই কথা খেয়াল রেখেই চার্জারটি নির্মাণ করে থাকে । আর যদি আসল চার্জার টি কোনো কারণে নষ্ট হয়ে যায় ,তাহলে আপনাকে ওই কোম্পানির চার্জার কেনা উচিত।

আরো পড়ুন : টেলিটক নাম্বার দেখার উপায় 2024

আরো পড়ুন : পকেট রাউটার কি ? পকেট রাউটার কেন ব্যবহার করা হয়

2, ফোন চার্জিং এর সঠিক সময়

ফোনের ব্যাটারিটি ভালো রাখার জন্য ২০% এর বেশি ও ৯৫% এর কম চার্জ রাখা ভালো। আর আপনি যদি সারা রাত ফোনে চার্জে বসিয়ে রাখেন তবে সেটা বন্ধ করতে হবে । ফোন চার্জে বসানোর সময় ফোন যদি গরম হয়ে যায় তবে ফোনের কভারটি খুলে চার্জে বসাতে হবে। আর যদি পারেন তবে ফোন সুইচ অফ করে চার্জে বসান।

3,ফোন চার্জিং সময় ফোন ব্যাবহার করা

আপনি যদি ফোন চার্জিং এর সময় ফোনে গেমস , ভিডিও বা কোনো কিছু ব্যাবহার করে থাকেন তাহলে সেটা বন্ধ করতে হবে, কারণ এটি খুব ভয়ানক । ফোন চার্জিং এর সময় ব্যাটারি স্বাভাবিক গরম ও বেশি রেডিয়েশন বের হয় তার উপরে যদি ব্যাবহার করেন তাহলে আপনারও ক্ষতি হতে পারে। তাই চার্জে বসিয়ে ফোন ব্যাবহার করা বন্ধ করতে হবে।

4, দরকার ছাড়াই Wifi, Bluetooth অন রাখা

আমরা মাঝে মাঝে বিনা কারণেই ফোনের , Wifi, Bluetooth,লোকেশন অন করে রাখি এতে ব্যাটারি তাতারী শেষ হতে শুরু করে।তাই মোবাইলের ব্যাটারি ভালো রাখার জন্য এগুলো প্রয়োজন ছাড়া বন্ধ রাখতে হবে।
আর আনলিমিটেড 5G পাওয়ায় অনেকে ফোনের হটস্পট খুলে রাখে এবং সেটা বন্ধ করতে ভুলে যায়, এই অভ্যাস বন্ধ করতে হবে ।

5, ফোন সম্পূর্ণ চার্জ করা

আমরা ভবি যদি ব্যাটারি সম্পূর্ণ চার্জ দিয় তাহলে ব্যাটারি ভালো থাকবে কিন্তু এটা ভুল, ব্যাটারি সম্পূর্ণ চার্জ দিলে ব্যাটারির ক্ষমতা আস্তে আস্তে কমতে শুরু করে। তাই ব্যাটারি সম্পূর্ণ চার্জ করা ঠিক না। আপনি ৯৫% পর্যন্ত চার্জ দিতে পারেন ,এতে ব্যাটারিটি দীর্ঘ দিন চলবে।

6, ব্রাইটনেস কমিয়ে রাখুন

আমরা অনেকেই আছি যারা সব সময় ব্রাইটনেস বেশি দিয়ে ফোন ব্যাবহার করি , আপনার জানা উচিত যে ফোনের স্ক্রিন সব থেকে বেশি ব্যাটারি ব্যাবহার করে। তাই যখন আপনার বেশি ব্রাইটনেসের দরকার তখনই বাড়ান। প্রয়োজনে ব্যাটারি সেভার ব্যাবহার করুন।

7,ফাস্ট চার্জিং

আপনার ফোনটি যদি ফাস্ট চার্জিং সাপোর্ট না থাকে তাহলে আপনার ফাস্ট চার্জার ব্যবহার করা একদম ঠিক নয়, এতে আপনার ফোন ও ব্যাটারি দুটোই গরম হতে পারে । ফলে আপনার ফোনের ব্যাটারির ক্ষমতা আস্তে আস্তে কমতে পরে। তাই যদি ফাস্ট চার্জিং সাপোর্ট না থাকে তাহলে ব্যাবহার করা থেকে দূরে থাকুন।

8, অ্যাপস

ফোনের অ্যাপস গুলি আপডেট রাখুন আর যে অ্যাপস গুলো ব্যাবহার করেন না সেগুলি ডিলিট করে দিন, কারণ অ্যাপস গুলো সবসময় ফোনের ব্যাকগ্রাউন্ডে প্রসেস করতে থাকে ফলে ব্যাটারি খরচ হয়।

FAQ :

প্রশ্ন: ফোন ব্যাবহার না করলেও চার্জ দ্রুত শেষ হয়?
উত্তর: যখন ফোন ব্যাবহার করবেন না তখন ফোনের ইন্টারনেট, Wifi,Bluetooth,Location ওফ করে রাখতে হবে।

প্রশ্ন: মোবাইল ব্যাটারি ভালো রাখার উপায় কি?
উত্তর: আপনাকে ব্যাটারি ভালো রাখতে উপরের কিছু নিয়ম মেনে চলতে হবে ও ফোন বেশি ব্যাবহার করা যাবে না।

প্রশ্ন: ফাস্ট চার্জার ছাড়াই কিভাবে মোবাইল তাতারী চার্জ দিতে পারবো ?
উত্তর : আপনার ফোনে যদি ফাস্ট চার্জার সাপোর্ট না থাকে তবে ফোনটি সুইচ অফ করে চার্জ দিতে পারেন এতে ফোন স্বাভাবিকের তুলনায় তাতারী চার্জ হবে।

প্রশ্ন: ফোনের ব্যাটারি ফুলে গেলে কি করবো?
উত্তর: যদি আপনার ফোনের ব্যাটারি ফুলে যায় তবে সেই ব্যাটারি যত তাতারী সম্ভব পালটানো দরকার। এতে ফোন ব্লাস্ট হতে পারে।

প্রশ্ন : ব্যাটারি সেভিং এর কাজ কি?
উত্তর: ফোনের ব্যাটারি সেভিং অন করলে ফোনের ব্যাকগ্রাউন্ডের প্রসেস কমিয়ে দেয় ফলে ব্যাটারি খুব আস্তে আস্তে শেষ হয়।

শেষ কিছু কথা

নিজের ফোনটি ভালো ও দীর্ঘ দিন ব্যাবহার করার জন্য ব্যাটারিটি যত্ন রাখা প্রয়োজন । জেনে রাখা ভালো নতুন ফোনটি যেই ব্যাটারির সাথে আসে সেই ব্যাটারি একবার খারাপ হয়ে গেলে আর যতই আপনি নতুন ব্যাটারি ব্যাবহার করেন না কেন আগের মত ব্যাকআপ দিতে পারবে না। তাই উপরের কিছু ব্যাটারি ভালো রাখার উপায় গুলো মেনে চললে আপনার মোবাইলের ব্যাটারি ভালো থাকবে। আমাদের এই আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে তবে বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না, ধন্যবাদ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *