সফটওয়্যার কি? সফটওয়্যার কত প্রকার? সফটওয়্যারের গুরত্ব

সফটওয়্যার কি

আপনারা হয়তো সবাই সফটওয়্যার শব্দটি প্রতিদিন শুনে থাকেন , শুনবেন না কেন আমাদের দৈনন্দিন কাজে নানা রকমের কাজ করার জন্য আমরা কোনো না কোনো সফটওয়্যার এর মাধ্যমে সেটি করে থাকি। তাই এই পোস্টে সফটওয়্যার কি ? সফটওয়্যার কত প্রকার এই বিষয়ে বিস্তারিত আলোচনা করবো।

সফটওয়্যার কি?

সফটওয়্যার হলো বিভিন্ন প্রকার নির্দেশাবলী ও ডেটা প্রোগ্রামের একত্র সমষ্টি দিয়ে তৈরী। সফটওয়্যার মোবাইল ও কম্পিউটারের হার্ডওয়্যার গুলোকে নিয়ন্ত্রণ করে বিভিন্ন রকমের কাজ করতে নির্দেশ দিয়ে থাকে। সহজ করে বলতে গেলে সফটওয়্যার হলো অনেক প্রকার প্রোগ্রামের (Program) একত্র কালেকশন যার ফলে কম্পিউটার কোনো নির্দিষ্ট কাজ করে থাকে। সফটওয়্যার কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ অংশ , সফটওয়্যার ছাড়া আমরা কম্পিউটারে কোনো কাজ করতে পারি না।
আপনি সফটওয়্যার কে মানুষের আত্মার সাথে তুলনা করতে পারেন , কেননা আমাদের আত্মা যেমন আমাদের কে দিয়ে কোনো কাজ করিয়ে থাকে । ঠিক তেমনই কম্পিউটার বা মোবাইল এর ক্ষেত্রে সফটওয়্যার তেমনি কাজ করিয়ে থাকে।

উদাহরণ হলোGoogle Chrome এর দ্বারা ইন্টারনেট ব্রাউসিং করা , Email এর মাধ্যমে Mail করা ইত্যাদি , এগুলো আলাদা আলাদা প্রোগ্রাম (Program) দিয়ে তৈরী এবং এটার সাহায্যে আলাদা কাজ করে থাকে।

আরো পড়ুন : মোবাইল দিয়ে টিভি রিমোট কিভাবে বানাবেন? (সম্পূর্ণ কার্যকর)

সফটওয়্যার কত প্রকার?

ফটওয়্যার প্রকার

সফটওয়্যার ৩ প্রকারের হয়ে থাকে –

  • সিস্টেম সফটওয়্যার (system software)
  • অ্যাপ্লিকেশন সফটওয়্যার ( Application Software )
  • ইউটিলিটি সফটওয়্যার (Utility Software)

সিস্টেম সফটওয়্যার কি ? What is system software?

সিস্টেম সফটওয়্যার হলো কম্পিউটারের সব চাইতে গুরুত্বপূর্ণ ভাগ । সিস্টেম সফটওয়্যার কম্পিউটারের হার্ডওয়্যার কে ম্যানেজ ও কন্ট্রোল করার কাজ করে থাকে । সিস্টেম সফটওয়্যার ছাড়া আমরা কম্পিউটারে কোনো কাজ করতে পারি না । সিস্টেম সফটওয়্যার অন্য সফটওয়্যার গুলো কে চালাতে একটা Platform প্রদান করে থাকে । যেখানে ব্যাবহারকারি তাদের প্রয়োজন মত অন্যান্য অ্যাপ্লিকেশন সফটওয়্যার গুলো চালাতে পারে।

সিস্টেম সফটওয়্যার এর উদাহরণ: Operating System (Windows 8, Android, MAC,Lunix)
Language Translator, Interpreter,Assembler, Compiler এগুলো সব সিস্টেম সফটওয়্যার।

অ্যাপ্লিকেশন সফটওয়্যার কি ? (What is Application Software?)

এপ্লিকেশন সফটওয়্যার কোনো বিশিষ্ট কাজ সম্পুর্ণ করার জন্য ব্যবহার করা হয় , এটি ব্যবহারকারীর প্রয়োজনীয়তা পূরণ করার জন্য ডিজাইন করা হয়ে থাকে। আলাদা আলাদা কাজ করার জন্য আলাদা আলাদা অ্যাপ্লিকেশন সফটওয়্যার নির্মাণ করা হয়। একটি অ্যাপ্লিকেশন সফটওয়্যারের মাধ্যমে সব কাজ করা যায় না।

উদাহরণ – আমাদের যদি ফটো এডিট করতে হয় তবে আমরা ফটো শপ এর ব্যাবহার করে থাকি , যদি আমাদের কোনো প্রেজেন্টেশন বানাতে হয় তবে আমরা Power Point ব্যাবহার করে থাকি , গান শুনতে হলে আমরা কোনো Music Player এর প্রয়োজন হয়।

উটিলিটি সফটওয়্যার কি ? ( What is Utility Software? )

উটিলিটি সফটওয়্যার আমাদের কম্পিউটার এর রিপেয়ার , কার্য ক্ষমতা বাড়াতে সাহায্য করে থাকে । উটিলিটি সফটওয়্যার এর কাজ হলো কম্পিউটারের Configur, Security প্রদান , Optimize ও Maintenan করা।
উদাহরণ – File Manager , Disk Cleaner , AVG Antivirus, MCAFEE ইত্যাদি।

সফটওয়্যার পাইরেসি কি?( What’s Software Piracy )

সফটওয়্যার পাইরেসি

সফটওয়্যার পাইরেসি হলো কোনো সফটওয়্যার প্রস্তুতকারক কোম্পানির অনুমতি ছাড়াই সেই সফটওয়্যার কপি (Copy) করা , কিছু নিজের মত পাল্টিয়ে (Edit) নিজের নামে চালানো, বিক্রি করা, পেইড সফটওয়্যার ফ্রীতে প্রদান করায় হলো সফটওয়্যার পাইরেসি ।

একটি সফটওয়্যার প্রস্তুত করতে অনেক পরিশ্রম ও সময় লেগে থাকে । তাছাড়া একটা সফটওয়্যার তৈরি করতে নির্মাতা কে কিছু পরিমাণ অর্থ খরচ হয়ে থাকে , তাই এই সফটওয়্যার পাইরেসি এর ফলে তারা খুব ক্ষতিগ্রস্থ হয়ে থাকে । সফটওয়্যার পাইরেসি একটি অপরাধ , যদি আপনি ধরা পরেন তবে সেই প্রস্তুতকারী কোম্পানি আপনাকে জরিমানা, শাস্তি দিতে পারে । তাও বর্তমানে এই সফটওয়্যার পাইরেসি বেড়েই চলেছে ।

সফটওয়্যার পাইরেসি উদাহরণ ( Example of Software Piracy )

  1. সফটওয়্যার নকল করা : কোনো কোম্পানির সফটওয়্যার কে এডিট করে নিজের বলে চালানো ।
  2. সফটওয়্যার পুনঃবিক্রি করা : সফটওয়্যার প্রস্তুতকারীর বিনা অনুমতিতে সেই সফটওয়্যার কে আবার বিক্রি করা ।
  3. আপলোড ও ডাউনলোড : ইন্টারনেটের মাধ্যমে কোনো কপিরাইট সফটওয়্যারকে অনুমতি ছাড়া ডাউনলোড বা আপলোড করা সফটওয়্যার পাইরেসি এর উদাহরণ।

প্রেজেন্টেশন সফটওয়্যার কি ? ( What’s Is Presentation Software? )

প্রেজেন্টেশন সফটওয়্যার হলো Text, Images, Videos ইত্যাদি ব্যাবহার করে যে সফটওয়্যারের সাহায্যে স্লাইড শো (Slide Show ) এর মাধ্যমে উপস্থাপনা প্রকাশ করায় সেটি হলো প্রেজেন্টেশন সফটওয়্যার । এটা বিভিন্ন ব্যাবসার মার্কেটিং বা অনুষ্ঠানের সময় এই সফটওয়্যার দ্বারা তৈরি প্রেজেন্টেশন ব্যাবহার করা হয়।

সফটওয়্যারের গুরত্ব আলোচনা করা হলো:

  • যোগাযোগ – সফটওয়্যার আমাদের কম্পিউটারকে ব্যাবহারযোগ্য করে তোলে । তাছাড়া ডিজিটাল যুগে আমাদের মাঝে সফটওয়্যার একটি অপরিহার্য Part হয়ে উঠেছে । আমরা প্রায় দিন থেকে রাত কোনো না কোনো সফটওয়্যার ব্যাবহার করে থাকি । সফটওয়্যার ফলে আমাদের যোগাযোগ ব্যাবস্থা পরিবর্তন হয়েছে । এখন আমরা বিশ্বের যেকোনো মানুষের সাথে যোগাযোগ করার জন্য Facebook, WhatsApp, Messenger, Telegram এর মত সফটওয়্যার ব্যাবহার করে থাকি ।

 

  • শিক্ষা – সফটওয়্যার আমাদের শেখার উপায়গুলিকে পরিবর্তন করে দিয়েছে । আমরা এখন Google, Wikipedia, YouTube এর মত সফটওয়্যার দ্বারা যেকোনো স্থান থেকে অনেক কিছু শিখতে ও অজানা কে জানতে পারি।

 

  • ব্যাবসা- বর্তমানে ব্যাবসা জগতে সফটওয়্যার একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে । এখন কোম্পানিগুলো তাদের ভিন্ন কাজ,কেনা ,বেচা ও বিজ্ঞাপনের জন্য সফটওয়্যার ব্যাবহার করে থাকে ।

সফটওয়্যারের গুরত্ব

  • স্বাস্থ্যসেবা – স্বাস্থ্যসেবা দিক থেকেও সফটওয়্যার অনেক গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে । এখন ডাক্তাররা সফটওয়্যার মাধ্যমে রোগীর মেডিকেল রেকর্ডগুলি ট্রাক করে থাকেন । নিজের ফিটনেস কে ট্রাক করতে ফিটনেস ঘড়ি ( Fitness Watch) ব্যাবহার করতে পারি। ভিডিও কলের মাধ্যমে সরাসরি ডাক্তারের কাছ থেকে পরামর্শ নিতে পারি।

FAQ : সফটওয়্যার (Software)

Q.সফটওয়্যার কি দিয়ে তৈরি হয়?

A.সফটওয়্যার বিভিন্ন প্রকার প্রোগ্রাম একত্রে তৈরি হয় । এটা সাধারণ মানুষের কাজ না এটি কেবল মাত্র একজন সফটওয়্যার ডেভলপার তৈরি করতে পারে।

Q.ছবি এডিট করার জন্য কোন সফটওয়্যার ব্যাবহার করবো ?

A.ছবি এডিট করার জন্য কম্পিউটারে Adobe Photoshop ব্যাবহার করা যেতে পারে। মোবাইলের জন্য PicsArt ছবি এডিট করার সফটওয়্যার ডাউনলোড করতে পারেন ।

Q.ভিডিও ডাউনলোড করার জন্য কোন সফটওয়্যার সেরা হবে

A.ভিডিও ডাউনলোড করার জন্য পুরাতন ভিটমেট সফটওয়্যার ডাউনলোড করতে পারেন ।

শেষ কথা:

বন্ধুরা আশা করি এই আর্টিকেল থেকে আপনি বুঝতে পেরেছেন সফটওয়্যার কি? সফটওয়্যার প্রকার গুলির সম্মন্ধে । তাছাড়া এই আর্টিকেলে আমি দেখিয়েছি সফটওয়্যার আমাদের কতটা গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে । আর্টিকেলটি আপনার বন্ধু দের সাথে সেয়ার করে তাদের কে সফটওয়্যার সম্পর্কে জানাতে পারেন ।ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *