কল ফরওয়ার্ডিং কিভাবে চালু ও বন্ধ করবো [2024]

কল ফরওয়ার্ডিং

বন্ধুরা আজকের এই আর্টিকেলে কল ফরওয়ার্ডিং বিষয়ে আলোচনা করবো। কিছু সময় আমরা কাউকে ফোন করলে ” এই টি অন্য নম্বরে ফরওয়ার্ড করা আছে” এমন কিছু শুনতে পারি। তখন বেশ কিছু মানুষেই জানে না যে এটা Call Forwarding এর জন্য হয়ে থাকে,আর এই ফিচারের কিছু সুবিধাও রয়েছে। তাই এই আর্টিকেলের মাধ্যমে আপনারা কল ফরওয়ার্ডিং কিভাবে চালু করবেন ও বন্ধ করবেন সেই বিষয় নিয়ে আলোচনা করবো। তাই বিস্তারিত জানতে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

কল ফরওয়ার্ডিং কি?

সবার প্রথমে যেনে নেওয়াযাক কল ফরওয়ার্ডিং কি ? এটি হলো ফোনের এমন একটি সার্ভিস যার সাহায্যে আপনি আপনার ইনকামিং আসা কল কে অন্য কোনো নম্বরে ট্রান্সফার করতে পারেন।
এর মানে আপনি যদি কল ফরওয়ার্ডিং চালু করেন তবে আপনাকে যদি কেউ কল করে তবে সেই কলটি আপনি যেই নম্বরে সেট করবেন সেই নম্বরে ট্রান্সফার হবে। Call Forwarding কে কল ডাইভার্ট নামেও পরিচত ,এটি সব কোম্পানির ফোনেই থাকে।

Call Forwarding কিভাবে চালু করবো ?

Call forwarding চালু করা খুব সহজ একটা কাজ। এটি 2 ভাবে করতে পারেন একটি হলো USSD কোডের মাধ্যমে আর একটি হলো মোবাইলের সেটিংস এ গিয়ে করতে পারেন।

USSD কোডের মাধ্যমে

প্রথমে আপনি ফোনের ডায়ালার এ চলে যান, এর পর *21*NUMBER# লিখে কল করুন।
উপরে NUMBER এর জাগায় আপনি যেই নম্বরে কলটি ট্রান্সফার করতে চান সেই নম্বরটি বসিয়ে তার পর কল করবেন।
USSD কোডটি যেমন ভাবে দেখানো হয়েছে ঠিক তেমন ভাবেই আপনাকে ডায়েল করতে হবে , না হলে এটি কোনো ভাবে কাজ করবে না। কোডটি ডায়েল করার সাথে সাথে Call Forwarding Success ম্যাসেজ আসবে ও উপরে নোটিফিকেশন দেখতে পেলেই বুঝবেন ফরওয়ার্ডিং চালু হয়ে গিয়েছে।

সেটিংস এর মাধ্যমে

সেটিংস এর মাধ্যমে Call Forwarding চালু করার জন্য স্টেপ গুলি ফলো করুন।

  • প্রথমে সেটিংস এ যান তার পর “Call Forwarding ” লিখে সার্চ করুন বা কল সেটিংস এর ভেতর Call
  • Forwarding নামে অপশনটি পেয়ে যাবেন। সেটিতে যান
  • তারপর আপনার মোবাইলে একটি সিম থাকলে সরাসরি দুটি অপসন সামনে আসবে (যদি আপনার ফোনে 2 টি সিম থাকে তবে যেই সিমের কল ট্রান্সফার করতে চান সেই সিম টি বাছুন) VOICE আর একটি VIDEO CALL। আপনাকে VOICE সিলেক্ট করতে হবে।
  • এর পর Always Forward অপশনে যান।
  • এখানে আপনি যেই নম্বরে কল ট্রান্সফার করতে চান সেটি লিখুন এবং “OK” টিপুন। কিছু সময় নেবার পর কল ফরওয়ার্ডিং চালু হয়ে যাবে।
Call forwarding in Bangla

কল ফরওয়ার্ডিং বন্ধ করবো কিভাবে ?

Call forwarding ওফ করার জন্য আপনাকে একটি কোড ডায়েল করতে হবে , কোডটি হলো ##002# তার পর যেই সিম থেকে ফরওয়ার্ডিং চালু করেছিলেন সেই সিম দিয়ে কল দেওয়ার সাথে সাথে Call Forwarding বন্ধ হয়ে যাবে।

কিভাবে Call Forwarding চেক করবো ?

আপনার ফোন যদি অচেনা কারোর কাছে দিয়ে থাকেন , তাহলে আপনাকে একবার Call Forwarding চেক করা দরকার। কেননা সেই ব্যাক্তি যদি এই ফিচার চালু করে তবে আপনার অজান্তেই আপনার সব ইনকামিং কল অন্য নম্বরে ট্রান্সফার করতে পারে । Call forwarding চেক করতে হলে আপনাকে ডায়ালার গিয়ে *#21# লিখে কল দিন। আপনার সামনে  ফরওয়ার্ডিং সম্পর্কিত সমস্ত তথ্য সামনে চলে আসবে।
যদি সব জায়গায় Not Forwarding দেখায় তবে কোনো call forwarding চালু নেই , আর এর ভেতরে যদি কোনো নম্বর দেখতে পান তবে ভাববেন Call Forwarding সক্রিয় আছে।

কল ফরওয়ার্ডিং সুবিধা

কল ডাইভার্ট বা ফরওয়ার্ডিং করলে আপনার ফোন যে স্থানেই থাকুক না কেন ইনকামিং কলটি যেই নম্বর দিয়ে সেট করবেন কলটি সেই নম্বরেই যাবে। ধরুন আপনার কাছে দুটো ফোন এবং আপনার প্রাইমারি ফোনে চার্জ নেই তখন আপনি কল ফরওয়ার্ডিং এর মাধ্যমে দ্বিতীয় ফোনে কল গ্রহণ করতে পারবেন।

কল ফরওয়ার্ডিং অসুবিধা

কল ডাইভার্ট করলে যে অসুবিধা গুলি দেখা দিতে পারে তার ভেতরে উল্লেখযোগ্য হলো কলের গুণমান খারাপ হওয়া। তাছাড়া এই ফিচারের সব চেয়ে খারাপ দিক হলো ভুল ব্যাবহার করা , আপনার অজান্তেই যদি কেউ ফিচারটি চালু করে তবে আপনি অসুবিধার সম্মুখীন হতে পারেন।

সতর্ক –
যখনি আপনি অচেনা কাউকে ফোন দেবেন তার পর অবশ্যই স্ট্যাটাস চেক (*#21#) করে নেবেন , কেননা অনেক OTP আমাদের কলের মাধ্যমে এসে থাকে। আর তখুনি সেই ব্যাক্তি OTP নিয়ে আপনার সোশ্যাল মিডিয়া বা অন্যান্য একাউন্ট অ্যাকসেস করতে পারে। ফলে বড় রকমের ক্ষতি হতে পারে।

আরো পড়ুন : কম্পিউটারে কিভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস ও গেমস চালানো যায় ?

আরো পড়ুন : হারানো মোবাইল খুজে পাওয়ার উপায় 2024

শেষ কথা

বন্ধুরা এই আর্টিকেলের মধ্যে আমি সহজ ভাবে কল ফরওয়ার্ডিং কি ও কিভাবে চালু বা বন্ধ করবেন সেই সম্পর্কে আলোচনা করেছি । এই ফিচারটি বেশিরভাগ লোকেই ব্যাবহার করে না , আপনি এই বিষয়ে জেনে গেলেন যদি কোনো সময় প্রয়োজন পরে তবে এটি ব্যাবহার করবেন। পোস্টি বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আর এমন আরো বাংলা টেক রিলেটেড আর্টিকেল পড়ার জন্য আমাদের সাইটে নিয়মিত ভিসিট করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *