ডেভলপার অপশন এর লুকানো সেরা ফিচার

বন্ধুরা আমরা প্রত্যেকেই অ্যান্ড্রয়েড ফোন ব্যাবহার করে থাকি,কিন্তু কিছু ফিচারস বেশিরভাগ মানুষেরই অজানা থেকে থাকে। তার মধ্যে একটি হলো এই ডেভলপার অপশন ,ডেভলপার অপশন এর ভিতরে লুকিয়ে থাকে প্রচুর সেটিং যেটা চালু করে আপনি ফোনটি আরো ভালো ভাবে ব্যাবহার করতে পারেন । বন্ধুরা ডেভলপার অপশনস কোনো ফোনে সরাসরি ভাবে দেওয়া থাকে না এটি নিজে থেকে চালু করতে হয়। তো বেশি কথা আর না বাড়িয়ে চলুন জেনে নেয়াযাক ডেভলপার অপশনের কিছু বিশেষ ফিচারস গুলি কি ভাবে চালু করবেন ও এই ফিচারগুলির কাজ কি। এই আর্টিকেলে ১০ টি ফিচারের বিষয়ে আলোচনা করবো যেটা আমাদের বেশি প্রয়োজন হয়ে থাকে।

ডেভলপার অপশন কি ভাবে চালু করবো? (How To Activate Developer Options)

ডেভলোপের অপশনস চালু করতে আপনার ফোনের সেটিংস এ About অপশনস এ যেতে হবে । এর পর “Build Number” বলে একটি Options খাকবে সেটিতে 7 বার এক সাথে চাপ দিলেই ডেভলপার অপশনস চালু হয়ে যাবে , যদি আপনার ফোন Poco বা Xiomi কোম্পানির হয়ে থাকে তবে আপনাকে Settings > About Phone > Details Info And Specs গিয়ে 7 বার চাপ দিলে নিচে “You Are Now A Developer” লিখা আসলে ভাববেন যে অপসন টি চালু হয়ে গেছে । এই ডেভলপার অপশনস চালু করার পর এটিকে Settings > About বা Additional Settings এ অপশনেটি দেখতে পাবেন ।

ডেভলপার অপশন এর বিশেষ ফিচারস গুলি হলো –

ডেভলপার অপশন এ প্রচুর অপশনস থাকে তার মধ্যে ১০ শক্তিশালী সেটিং এর বিষয়ে জনাব ও এর ব্যাবহার কি সেটাও বলবো।

Smallest width

এই সেটিং টি তাদের জন্য বেশি জরুরি যারা Free Fire বা Pub G গেম খেলে থাকেন , কারণ এই অপশনের সাহায্যে ফোনের সব কিছু ছোট ছোট হয়ে যায়, এর ফলে sensitivity High হয়ে যায় আর এর ফলে কোনো গেমস খেললে মুভমেন্টেও বেশি হয়ে যাই তাই এটি বর্তমানে মোবাইল গেমার দের জন্য একটি সারা ফিচারস। (এটি বেশি ব্যাবহারের ফলে ফোনের স্ক্রিনের প্রবলেম হতে পারে)

Background Process Limit


এটি ডেভলপার অপশনের একটি বিশেষ ফিচার বলতে পারেন, কারণ এটির মাধ্যমে আপনি ফোনের ব্যাকগ্রউন্ডে চলা প্রসেসিংগুলিকে কে নিয়ন্ত্রণ করতে পারেন। যদি আপনার ফোনের RAM ১ জিবি বা ২ জিবি হয়ে থাকে ও আপনার ফোন হ্যাং করে থাকে তবে আপনি এই ফিচারটি ব্যাবহার ক্যরতে পারেন। এটি Standard Limit এ সেট থাকে । আপনি যদি No Background Process সেট করেন থাহলে ফোন ফাস্ট ও ফোনের ব্যাটারি অনেক সময় ধরে থাকে। এটি কিন্তু আপনার মাল্টি টাস্কিং করতে অনেক অসুবিধা হবে যদি No Background Process করেন।

stay Awake

এই ফিচারটি চালু করলে আপনি ফোনটি যখন চার্জে বসাবেন তখন ডিসপ্লে চালু থাকবে

Show Touch

এই একটি ডেভলপার অপশনের ভালো ফিচারস, এই ফিচারটি ওন করলে আপনি ফোনের কোন জায়গাতে টাচ করছেন সেটি একটি ডট আকারের মতো দেখতে পারবেন। এই ফিচারটি আপনি স্ক্রিন রেকর্ড করার সময় ব্যাবহার করতে পারেন।

Process Stats

আপনার ফোনে এখন কোন কোন প্রসেস চলছে সেটি দেখার জন্য ও বন্ধ করার জন্য ডেভলপার অপশনের এই ফিচারটি ব্যাবহার করা হয়।

Show GPU view updates

ডেভলোপের অপশনের এই ফিহারসিটি চালু করলে ফোন একপ্রকার ওভারলে দেখতে পাবেন। যখন জি পি ইউ ব্যাবহার হবে তখন এটি জলে উঠবে।

Don’t Keep Activities

এটি একটি ভালো ও খারাপ ফিচার বলতে পারেন। কেননা ডেভলপার অপশনের এই ফিচারটি চালু করলে আপনার একটিভিটি সেভ থাকবে না । এটি এমন ভাবে বুঝতে হবে – আপনি কোনো অ্যাপস এ কিছু চালাচ্ছেন এবার সেটা মিনিমাইজ করলেন । তার পর আবার সেই অ্যাপটি খুললে সেই জায়গা থেকে শুরু হবে না , রিস্টার্ট হয়ে অ্যাপটি প্রথম থেকে খুলবে।

Window Animation scale


ডেভলপার অপশনের এই ফিচারের সাহয্যে আপনি উইন্ডো ওপেন ও উইন্ডো ক্লোস এর অ্যানিমেশন টি Slow বা Fast করতে পারেন। এটি যত কম থাকবে ততো বেশি স্পীডে অ্যানিমেশন দেখাবে, আর যদি এটি বেশি বাড়িয়ে দেন তবে ফোনটা অনেক স্লো ভাবে সব কিছু হবে.

Force 4x MSAA


এই অপশনসটি গেমার দের জন্য ভালো ফিচারস বলতে পারেন , এই ফিচারের টি চালু করলে 4x পর্যন্ত বেশি গ্রাফিক্স দেখায়। কিন্তু ফিচারটি চালু করলে ল্যাগ ও দ্রুত ব্যাটারি শেষ হতে পারে।

OEM unlocking

এই ফিচারটি দেখবেন আপনার ফোনে চালু করা আছে নাকি , যদি চালু করা থাকে তবে এটি সঙ্গে সঙ্গে অফ করে দিন. কারণ এই অপশন অন করলে আপনার ফোন যে কেউ হার্ড রিসেট করে ফোনের লক খুলেতে পারবে। কোনো Google FRP Lock থাকবে না । আর এখানে ভাবুন যদি ফোনটি যদি কেউ চুরি করে তাহলে সে কই এক মিনিটের মধ্যেই ফোনের লক ভেঙে ফেলতে পারবে ।

তাছাড়া যদি ফোন রুট করতে হয় তাহলে এই অপসন টি চালু করতে হয়। তাই এটি আপনার প্রয়োজন হলেই চালু রাখার পরামর্শ দেব।

শেষ কথা –

তো এই ছিল ডেভলপার অপশনের কিছু বিশেষ ফিচার । এর মধ্যে আপনার প্রয়োজনের ফিচারটি চালু করুন আর উপভোগ করুন। আর কোনো অপসন চালু করার আগে অবশ্যই দেখে নিবেন এটি কোন কাজের জন্য ব্যবহার করতে হয় ,তার পরেই কোনো সেটিং চালু করুন। পোস্টটি বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না।
ধন্যবাদ !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *