গুগল ক্রোমের সেরা টিপস (Google Chrome Best Tips)

বন্ধুরা আমরা ইন্টারনেটে যদি কিছু সার্চ করার দরকার হয় তবে আমরা সবার প্রথমে Google Chrome ব্রাউজারেই সব থেকে বেশি সার্চ করে থাকি , কারণ এটি খুব এটা ফাস্ট । গুগল ক্রোম প্রায় 4 বিলিয়নের মত ব্যাবহারকারী রয়েছে । কিন্তু এই ব্রাউজারের ভেতর অনেক ফিচার আছে যেটা এখনও কিছু লোকের অজানা আছে । তাই এই আর্টিকলের মাধ্যমে গুগল ক্রোমের সেরা টিপস নিয়ে আলোচনা করবো। তাই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন অনেক নতুন কিছুর বিষয়ে জানতে পারবেন।

গুগল ক্রোমের সেরা টিপস – Google Chrome Best Tips

প্যারালাল ডাউনলোডিং

অনেক সময় আপনি হয়তো দেখে থাকবেন ডাউনলোডে চাপানো ফাইলের আকার অল্প তা সর্তেও বেশি সময় নিয়ে থাকে (ডাউনলোড স্পীড আপলোডারের সার্ভার এর ওপর কিছুটা নির্ভর করে )। তাই ডাউনলোড স্পীড দ্রুত করতে গুগল ক্রোমের এই টিপসটি ফলো করলে । আপনাকে ব্রাউজারে “chrome://flags” এই URL টাইপ করতে হবে । তার পর সার্চ বক্সে “Parallel Downloading” লিখে সার্চ করুন ও Enable করুন ।

Parallel Downloading

এটি করলে একদম ফাস্ট ফাইল ডাউনলোড হবে সেটা একদম না কিন্তু কিছুটা হলেও দ্রুত ডাউনলোড হবে

দ্রুত ট্যাব খোলা ও বন্ধ করা

আপনাদের মাঝে মাঝে কম্পিউটারে ব্রাউজারের কাজ করার সময় অনেক ট্যাব খোলা ও বন্ধ করতে হয় আর সেটি মাউসের দ্বারা করতে হয় , কিন্তু আপনি চাইলে Ctrl+T শর্টকার্ট কি ব্যাবহার করে নতুন ট্যাব খুলতে পারেনট্যাব বন্ধ করতে Ctrl+W শর্টকাট কি ব্যাবহার করতে পারেন । এতে আপনার একটু সময় বাঁচবে।

স্মুথ স্ক্রলিং (Smooth Scrolling)

যদি আপনার মাউসে সমস্যা থেকে থাকে তবে আপনি এই সেটিংসটা চালু করতে পারেন ,এই সেটিংসটির মাধ্যমে আপনি কোনো সাইটে ভিজিটের সময় মাউসের মুভমেন্ট একদম স্মুথ করে দেয়। এটি চালু করতে হলে গুগল ক্রমে “Chrome://flags” এই URL টি পেস্ট করুন তার পর “Smooth Scrolling” টাইপ করে সার্চ করুন ও অপশনটি এনাবল করে দিলেই মাউসের মুভমেন্ট স্মুথ হয়ে যাবে।

বুকমার্ক

যদি আপনি কোনো সাইটে বেশি প্রয়োজন হয়ে থাকে ও আপনি চাননা বার বার সেটি সার্চ করতে বা ওয়েবসাইটের লিংক ভুলে যেতে তবে সেটি বুকমার্ক করে রাখতে পারেন। বুকমার্ক করতে যেকোনো সাইটে যান,তার পর লিংক এর সাইডে স্টার ⭐ আইকনটিতে ক্লিক করলেই বুকমার্ক হয়ে যাবে। এই বুকমার্ক গুলো ব্রাউজারের রাইট সাইডে All Bookmark ফোল্ডারে পেয়ে যাবেন।

ইনকগনিটো মোড

যদি আপনি চাননা আপনার ব্রাউজিং হিস্টোরি বা ডাউনলোড হিস্টোরি ব্রাউজারে সেভ থাকুক তবে আপনি ইনকগনিটো মোডের ব্যাবহার করতে পারেন ।
ইনকগনিটো মোড চালু করতে ব্রাউজারের “থ্রি ডট” এ ক্লিক করুন তার পর New Incongnato Window তে যান বা কিবোর্ডে CTRL+SHIFT+N এক সাথে প্রেস করে ইনকগনিটো মোড চালু করতে পারেন।

আরো পড়ুন: ইনকগনিটো মোড কি ? সুবিধা ও অসুবিধা

এক্সটেনশন / Extension

ক্রোমের এই ফিচারটির সাহায্যে আপনি আরো অনেক এক্সট্রা ফিচার যোগ করতে পারেন । কোনো এক্সটেনশন যোগ করতে হলে থ্রি ডট এ ক্লিক করুন এর পর “Extensions” অপশন দেখতে পাবেন , তার পর Visit Chrome Web Store গিয়ে আপনার প্রয়োজনীয় এক্সটেনশন যোগ করুন ও উপভোগ করুন ।

গুগল ক্রোমএর কিছু শর্টকাট কি

নিচের কিছু কীবোর্ডের শর্টকাট ব্যাবহার করে আপনার কাজ আরো সহজ করে তুলতে পারেন ।

  1. Ctrl+T – আপনার যখন কোনো নতুন ট্যাব খোলার দরকার হবে তখন এই শর্টকাট কি ব্যাবহার করতে পারেন।
  2. Ctrl+J – এই শর্টকাট কি এর মাধ্যমে সরাসরি ডাউনলোড Window কে খোলার জন্য ব্যাবহার করতে পারেন।
  3. Ctrl+Shift+T – যদি আপনি কোনো ট্যাব এ কাজ করে থাকেন ও সেটা ভুল করে ক্লোজ হয়ে যায় তবে সেই ট্যাবটি ফেরত আনতে এই শর্টকাট কি ব্যাবহার করুন।
  4. Ctrl+H – ক্রোমের হিস্টোরি দেখতে এক সাথে CTRL+H প্রেস করুন।
  5. CTRL+K – এই শর্টকাট কি এর মাধ্যমে সরাসরি অ্যাড্রেস বার এ প্রবেশ করতে পারেন।
  6. Ctrl+W – দ্রুত ক্রোম ব্রাউজারের ট্যাব বন্ধ করতে CTRL+W শর্ট কি ব্যাবহার করতে পারেন।
  7. Ctrl+9 – যদি আপনি একদম শেষের ট্যাব এ শর্টকাট কি এর মাধ্যমে যেতে চান তবে কিবোর্ডে Ctrl+9 প্রেস করলে আপনার খোলা ট্যাব গুলোর শেষের ট্যাবটি খুলে যাবে ।
  8. Ctrl+1-9 – এই শর্টকাট কি খুব কাজে আসতে পারে এটির সাহায্যে আপনার ব্রাউজারে খোলা অনেক ট্যাব কে মাউসে ক্লিক না করে সরাসরি খুলতে পারেন, কিবোর্ডে ctrl+ আপনি যেই ট্যাব খুলতে চান সেই ট্যাব এর নম্বর দিন (অর্থাৎ – 1 নম্বর ট্যাব এ ফেসবুক ওপেন করা ও 2 নম্বর ট্যাব এ ইউটিউব খোলা তো আপনি যদি ফেসবুক ট্যাব খুলতে চান তবে কিবোর্ডে ctrl+1 প্রেস করলেই ফেসবুক ট্যাব ওপেন হয়ে যাবে)

শেষ কথা :

বন্ধুরা এই ছিল Google Chrome Best Tips এই টিপস ও ট্রিকস গুলিকে কাজে লাগিয়ে নিজের কাজকে আরো সহজ করে তুলতে পারেন । আমাদের পোস্টটি কেমন লাগলো কমেন্ট করে জানাতে পারেন ও এই আর্টিকেলটি বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন । আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *