ইনকগনিটো মোড কি ? ইনকগনিটো মোডের সুবিধা ও অসুবিধা গুলি কিকি?

বন্ধুরা আমরা আমরা সবাই কম্পিউটার বা ফোনে ইন্টারনেট ব্যাবহার করার জন্য কোনো না কোনো ব্রাউজার ব্যাবহার করে থাকি এবং প্রায় সব ব্রাউজারেই ইনকগনিটো মোড বা প্রাইভেট মোড থেকে থাকে, তবে কি এই ইনকগনিটো মোড ? ও এর সুবিধা ও অসুবিধা গুলোর বিষয়ে এই আর্টিকলের মাধ্যমে খুব সহজে বোঝানোর চেষ্টা করবো ।

ইনকগনিটো মোড কি?

ইনকগনিটো মোড হলো ব্রাউজার এ থাকা একটি প্রাইভেট ট্যাব যেটা অন করে ইন্টারনেট ব্রাউজিং করলে আপনি যেই সাইটে ভিজিট করছেন সেই সাইটের ব্রাউজিং হিস্টোরি, কুকি, লগইন ডিটেইলস ইত্যাদি সেভ হবে না। আপনি যখন ইনকগনিটো মোড ওফ করে দেবেন তখন সব ডিলেট হয়ে যাবে ও পরের জন সেটা দেখতে পারবে না।

আরো পড়ুন : ভার্চুয়াল র‌্যাম কি? ভার্চুয়াল রাম কি কাজে লাগে ?

ইনকগনিটো মোড চালু করার উপায়:

প্রথমে আপনি যে ব্রাউজার ব্যবহার করে থাকেন সেটি খুলুন ,তারপর থ্রি ডট এ চাপ দিলে দেখতে পাবেন tab বা প্রাইভেট মোড অপশন থাকবে সেটিতে চাপ দিন ও অজানা সাইটে নিরাপদ ভাবে ব্রাউজিং করুন।

ইনকগনিটো মোডের সুবিধা :

ইন্টারেস্ট গোপন রাখতে :
আপনি খেয়াল করে দেখবেন ইন্টারনেটে আপনি যেটির ওপর ইন্টারেস্ট বেশি দেখাবেন সেই রিলেটেড Ads আপনার সামনে আসবে , এর মানে আপনাকে ট্র্যাক করা হচ্ছে তাই নিজের ইন্টারেস্ট প্রাইভেট রাখতে ইনকগনিটো টেব ব্যাবহার করতে পারেন।

ফ্রেশ আপডেট :

অনেক সময় দেখা যায় আমরা যদি আগে কোনো সাইটে ভিজিট করে থাকি তবে পরে সেই সাইটে ভিজিট করলে মাঝে মাঝে পুরনো ডেটা দেখতে পায় ,এর কারণ আমাদের ফোনে সেভ থাকা ক্যাশে ফাইলস । কিন্তু ইনকগনিটো মোডে কোনো ক্যাশে ফাইলস সেভ থাকে না তাই যেকোনো সাইটে ভিজিট করলে একদম ফ্রেশ আপডেট পাওয়া যায়।

একাধিক আইডি লগইন :

যদি একটি ব্রাউজারে আপনি কোনো সাইটে আগে থেকে লগ ইন করে থাকেন তবে আপনি অন্য কোনো আইডি লগইন করতে হলে আপনাকে আগে লগ আউট করতে হয় তার পর অন্য আইডি লগ ইন পারেন । তবে ইনকগনিটো মোড ব্যাবহারের ফলে আপনি চাইলে পর পর অন্য আইডি খুলতে পারেন ।

এক্সট্রা:

যদি আপনি কোনো সাইবার ক্যাফে তে নিজের দরকারি কাজ করতে গিয়ে থাকেন তবে ইনকগনিটো মোডের ব্যাবহার করতে পারেন । আপনার ডেটা সুরক্ষিত থাকবে

ইনকগনিটো মোডের অসুবিধা :

ডাউনলোডিং:

ইনকগনিটো মোডে আপনি যদি কোনো সাইট থেকে কিছু ফাইল ডাউনলোড করে থাকেন তবে সেটি ফোনে বা কম্পিউটারে সেভ থাকবে না ।

লগইন :

যেহেতু ইনকগনিটো মোডে কোনো ডেটা স্টোর করে রাখে না তাই আপনি যেই সাইটে বা কোনো ফোর্রম এ সাইনআপ করলে পরে সেটি ব্রাউজার এ সুরক্ষিত থাকবে না ।

ইনকগনিটো মোড যে সব ব্রাউজারে সাপোর্ট করে :

মূলত ইনকগনিটো মোড এখন প্রায় সব ব্রাউজারে পাওয়া যায় তবে এর মধ্যে কিছু পপুলার ব্রাউজার হলো:-

  • Google Chrome
  • Safari
  • Microsoft Edge
  • Mozilla Firefox

ইনকগনিটো মোড খোলার Shortcut Key গুলি হলো :

  • Safari – Ctrl+shift+N টিপুন।
  • Enternet Explorer – Ctrl+shift+P টিপুন।
  • Mozila Firefox – Ctrl+shift+N টিপুন।

FAQ:

comming soon

শেষ কথা:

তো বন্ধুরা আশা করি বন্ধুরা এই আর্টিকেল পড়ার পরে ইনকগনিটো মোড কি ও সুবিধা ও অসুবিধা বিষয়ে ব্যাপারটা বুঝেই গেছেন, তাও যদি কোনো প্রশ্ন থেকে তাহলে এই পোস্টে কমেন্ট করতে পারেন । আর এই পোস্টটি আপনাদের বন্ধু দের সাথে শেয়ার করতে পারেন । পোস্টটি পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *