Vpn কি? VPN এর কাজ কি? ভিপিএন কিভাবে ব্যাবহার করতে হয়?

বন্ধুরা আমাদের ইন্টারনেট ব্যাবহার করা দিন দিন গুরত্বপূর্ণ অংশ হয়ে উঠছে । আর এই ইন্টারনেট ব্যাবহারের মধ্যেই বেড়ে উঠেছে সাইবার ক্রাইম । তাই নিজের পার্সোনাল ডেটা ও নিজেকে সুরক্ষিত রাখতে VPN ব্যাবহার করা জরুরি । VPN বেশির ভাগ মানুষেই কোনো না কোনো ban website খোলার জন্য বেশি ব্যাবহার করে থাকে।এছাড়াও ভিপিএন ব্যাবহার করে আপনি আপনার বর্তমান লোকেশন লুকিয়ে রাখতে পারেন।
তাই আপনাকে Vpn সম্পর্কে সম্পূর্ণ ধারণা থাকা দরকার, তাই আর্টিকলের মাধ্যমে আপনাকে জানাবো Vpn কি?ভিপিএন (Vpn) এর কাজ কি।

VPN কি? (What’s is vpn in Bangla)

VPN এর পূর্ণরূপ হলো “ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক“। ভিপিএন আপনার ইন্টারনেট সংযোগ কে ইনক্রিপট করে । সহজ কথায় বলতে গেলে আপনার ডিভাইস এবং সার্ভার এর ভেতর একটি সুরক্ষিত টানেল তৈরি করে যার ফলে আপনি প্রাইভেট সিকিউর ইন্টারনেট ব্যবহার করতে পারেন।
ভিপিএন আপনার আইপি অ্যাড্রেস পাল্টে দেয় , ধরুন আপনি ভারতে বসে থেকে লন্ডনের Vpn সার্ভার কানেক্ট করেছেন , তবে আপনার আইপি অ্যাড্রেস সেই লন্ডনের আইপি তে পাল্টে দেবে ও আপনাকে লন্ডনে সব কন্টেন্ট দেখতে পারেন কোনো বাঁধা ছাড়াই ।

Vpn কি?

VPN কোম্পানি গুলো দুই ধরনের সার্ভিস প্রোভাইড করে থাকে – ফ্রী ভিপিএন ও পেইড ভিপিএন হয়ে থাকে । যদি আপনি পার্সোনালি ব্যাবহার করতে চান তবে Free Vpn Service ব্যাবহার করতে পারেন ও আপনি যদি বিজনেস এর ক্ষেত্রে Vpn ব্যাবহার করতে চান তবে Paid Vpn Service ব্যাবহার করতে পারেন।

VPN এর কাজ কি? কেন আমি ভিপিএন ব্যাবহার করবো ?

ইন্টারনেট নিরাপত্তা :
VPN ব্যাবহার করে আপনার ইন্টারনেট সংযোগকে ইনক্রীপট করে থাকে । এর ফলে আপনাকে সাইবার ঝুঁকি থেকে রক্ষা করে থাকে ।
আপনি যখন কোনো পাবলিক WiFi ব্যাবহার করেন তখন সেই Network আপনার মত আরো অনেকেই ব্যাবহার করে থাকে । তখন আপনার ডিভাইসটি হ্যাকার হ্যাক করতে পারে ,তাই পাবলিক WiFi ব্যাবহার করার সময় ভিপিএন ব্যাবহার অবশ্যই করা দরকার।

গোপনীয়তা:
VPN আপনার ip address গোপন করে থাকে , এর ফলে আপনার অনলাইন ক্রিয়াকলাপগুলো অজ্ঞাত রাখে ।

সীমাবদ্ধ কন্টেন্ট অ্যাকসেস:

VPN দ্বারা আপনি ভৌগলিক সীমাবদ্ধতা অতিক্রম করতে পারেন এবং আপনি যে কোনও অঞ্চলে সহজেই পৌঁছে যেতে পারেন ও সেখানকার কন্টেন্ট উপভোগ করতে পারেন ।

Block Site খুলতে

যদি আপনার দেশে কোনো সাইট আছে যেটা কোনো কারণে ব্লক করা , তবে vpn এর মাধ্যমে block site খুলতে পারেন

মোবাইল ও কম্পিউটারে কিভাবে ভিপিএন ব্যাবহার করবো

বন্ধুরা vpn কিভাবে কাজ করে সেটির সম্পর্কে তো জানলেন এবার ফোন ও কম্পিউটারে ভিপিএন কিভাবে চালু করবেন সেটির সম্পর্কে জেনে নেওয়া যাক।

কম্পিউটারে ভিপিএন চালু

মোবাইলে ও কম্পিউটারে ভিপিএন কিভাবে চালু করবো:

ভিপিএন চালু করা খুব সহজ একটি কাজ । মোবাইলে ও কম্পিউটারে ভিপিএন ব্যাবহার করতে হলে আপনাকে Google Play Store থেকে বা ব্রাউজার থেকে একটি ভিপিএন ডাউনলোড করতে হবে । কিছু সেরা ভিপিএন অ্যাপস হলো –
মোবাইলের ক্ষেত্রে- Turbo VPN , Thunder VPN, Express VPN ইত্যাদি।

কম্পিউটারের ক্ষেত্রে – NordVPN, Express VPN, Surfshark ইত্যাদি।

ভিপিএন ডাউনলোড করার পর Vpn Apps টা খুলুন এবং যদি কোনো ads আছে তবে সেটি skip করুন। এবার “পৃথিবী বা সার্ভার” মতো দেখতে চিহ্ন তে চাপ দিন ।

এখানে অনেক সার্ভার দেখতে পারবেন , আপনার যেই vpn সার্ভার দরকার সেটি বাঁচুন ও কানেক্ট 🗝️ করে ভিপিএন ব্যাবহার করুন ।

– “এই স্টেপ গুলি সব ভিপিএন অ্যাপস এর ক্ষেত্রে এক নাও হতে পারে”

আরো পড়ুন : কম্পিউটারে কিভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস ও গেমস চালানো যায় ?

সঠিক ভিপিএন নির্বাচন করা

ভিপিএন ডাউনলোড করার আগে আপনাকে বেছে নিতে হবে একটি নিরাপদ ভিপিএন সার্ভিস । যেই VPN ব্যাবহার করবেন বলে মনে করছেন সেটার রিভিউ কেমন তা দেখেই কোনো vpn ব্যাবহার করার পরামর্শ দেব। কিছু জনপ্রিয় ভিপিএন সেবা গুলির মধ্যে ExpressVPN, NordVPN, এবং CyberGhost রয়েছে।

FAQ:  ভিপিএন

প্রশ্ন: একটি VPN ব্যবহার করা বৈধ?

উত্তর: আপনি যদি রাশিয়া কিংবা চীন থেকে vpn ব্যাবহার করে থাকেন তবে সেটি অপরাধ হতে পারে । আপনার দেশে VPN BAN না থাকলে বৈধ ভাবে ব্যাবহার করতে পারেন।

প্রশ্ন: কিভাবে VPN নিরাপত্তা বাড়ায়?

উত্তর: VPNs আপনার ইন্টারনেট সংযোগ এনক্রিপ্ট করে, একটি সুরক্ষিত টানেল প্রদান করে এর ফলে আপনার ডেটাকে সম্ভাব্য সাইবার হুমকি থেকে রক্ষা করে থাকে ।

প্রশ্ন: বিনামূল্যের ভিপিএন কি নিরাপদ?

উত্তর: ফ্রি ভিপিএন নিরাপত্তা ঝুঁকি হতে পারে,কেননা একটি vpn সার্ভিস চালাতে প্রচুর অর্থের প্রয়োজন হয় , আর এই জন্য ভিপিএন কোম্পানী গুলো ব্যাবহারকারীর ডেটা বিক্রির করার মত ঘটনা সামনে এসেছে । উন্নত নিরাপত্তার জন্য অর্থপ্রদানকারী VPN পরিষেবাগুলি বেছে নিতে পারেন৷

শেষ কথা :

আপনি যদি ইন্টারনেটে পরিচয় লুকিয়ে ও সুরক্ষিত ভাবে ইন্টারনেট চালাতে চান তবে আপনি ভিপিএন ব্যাবহার করতে পারেন । আর আপনি কি এর আগে জানতেন vpn এর কাজ গুলোর সমন্ধে? আমাদের কে কমেন্ট করে জানাতে পারেন । এই পোস্টটি বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন । আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *