DNS কি? DNS কিভাবে কাজ করে ?

বন্ধুরা আপনি যদি ইন্টারনেট ব্যবহার করে থাকেন তবে আপনি কম বেশি DNS নামক শব্দটি শুনেই থাকবেন। কেননা DNS ইন্টারনেটের একটি বিশেষ পার্ট। এই যে আমরা কোনো ওয়েবসাইটের নাম লিখেই সাইটটি খুলতে পারি সেটি DNS এর মাধ্যমেই হয়ে থাকে, কিন্তু বেশিরভাগ মানুষেরই জানেননা DNS কি? DNS কিভাবে কাজ করে। তাই আজকেই এই আর্টিকেলে আমরা ডিএনএস কি? ডিএনএস কাজ কি ? এই সব বিষয়ে সহজ ভাবে আলোচনা করবো তাই আর্টিকেলটি একদম শেষ পর্যন্ত পড়তে থাকুন।

DNS কি?

বন্ধুরা DNS এর সম্পূন রূপ হলো ডোমেইন নাম সিস্টেম (Domain Name System) , এটি পৃথিবীর সব ওয়েবসাইটের IP address কে ডোমেইনে রূপান্তরিত করে থাকে। আমাদের কম্পিউটার আর একটি কম্পিউটার বা সিস্টেমের সাথে সংযোগ করতে IP এড্রেস ব্যবহার করে থাকে।
আর আপনারা হয়তো জানেন IP Address কিছু সংখার হয়ে থাকে তাই মনে রাখাটা সম্ভব হয়ে দাঁড়ায় না। তাছাড়া প্রতিটি ডোমেইন এর আলাদা আলাদা IP address হয়ে থাকে, তাই DNS সেই IP address কে ডোমেইন নেম (Domain name) এ পরিণত করে। এর ফলে আমাদের কোনো ওয়েবসাইট খুলতে IP address এর প্রয়োজন হয় না, আমরা সরাসরি সাইটের ডোমেইন নেম (Domain Name) দিয়ে সার্চ করলেই ফলাফল পেয়ে যাই।
সহজ ভাবে বুঝতে গেলে DNS আমাদের ফোন বুক এর মতো , কেননা আমরা কোনো নম্বর মনে রাখার পরিবর্তে যেমন কোনো নাম দিয়ে নম্বর সেভ করে রাখি ,পরে নাম লিখলেই সেই নম্বর টি পেয়ে যায়। ঠিক তেমন এই DNS কাজ করে থাকে।

আরো পড়ুন : কম্পিউটারে কিভাবে অ্যান্ড্রয়েড অ্যাপস ও গেমস চালানো যায় ?

আরো পড়ুন : Vpn কি? VPN এর কাজ কি? ভিপিএন কিভাবে ব্যাবহার করতে হয়?

DNS কিভাবে কাজ করে?

যেহেতু প্রতিটি ওয়েবসাইটের ক্ষেত্রে আইপি এড্রেস ও ডোমেইন নেম (Domain Name) আলাদা থাকে এর জন্য ডিএনএস, কোন ডোমেইন (Domain) এর কোন আই পি অ্যাড্রেস সেটি সেভ করার কাজ করে থাকে।
এটিকে এভাবে বুঝতে পারেন , প্রথমে আপনি গুগল এ গেলেন তার পর এই সাইটটি ভিসিট করার জন্য srcomparison.com লিখে সার্চ করলেন, তখন এই সাইটের নির্ধারিত DNS সার্ভারে রিকুয়েস্ট পাঠাবে। তার পর dns সার্ভার রিকুয়েস্টটি পাবার পর srcomparison.com এর জন্য সংরোক্কিত ip addres টি খুঁজে বের করবে। এর মানে DNS ওয়েবসাইটের ডোমেইন নেম (Domain name) কে Ip address এ রূপান্তরিত করে। এর পর সেই ip এড্রেস দিয়ে আর একটি রিকোয়েস্ট চলে যাবে ওয়েব সার্ভার এর কাছে। এর পর ওয়েব সার্ভার ওই ip অ্যাড্রেস জন্য সঠিক পেজটি খুঁজে আপনার সামনে তুলে ধরবে।
আর এই ভাবেই আপনি srcomparison.com ওয়েবসাইট টি দেখতে পাবেন এবং এই কাজ গুলো আপনার চোখের পলক ফেলার মতো সময়ের ভিতরে হয়ে থাকে।

DNS এর ব্যাবহার

ডিএনএস, ডোমেইন নেম (Domain name) কে নির্দিষ্ট আইপি অ্যাড্রেস ও আইপি অ্যাড্রেস কে নির্দিষ্ট ডোমেইন এ কনভার্ট করতে DNS ব্যবহার করা হয়ে থাকে।

প্রাইভেট DNS কি (Private DNS)

Dns কি সেটা হয়তো কিছুটা বুঝেতে পারলেন এবার জানা যাক প্রাইভেট dns কি। প্রাইভেট dns এর নামের ভেতরই লুকিয়ে আছে এর মানে “প্রাইভেটে”.
এটি এমন ভাবে বুঝতে পারেন , ধরুন আপনার একটি নিজস্ব লাইব্রেরি আছে ,এবং সেখানে কিছু সংখ্যক বই আছে। আপনি এই বই পড়লেন এবার আপনি অন্য বই পড়তে চান , তখন আপনি পারবেন না। কেননা আপনার কাছে শুধু কিছু সংখক বইয় ছিল। এখন আপনার সুবিধা হলো আপনি যেই বই গুলো পড়লেন সেটি আপনি ছাড়া আর কেউ জানে না। ঠিক এমনই হলো প্রাইভেট ডিএনএস।
এককথায় বলতে গেলে প্রাইভেট DNS আপনার নিরাপত্তা কে বাড়ায়।

শেষ কথা –

আশাকরি DNS কি , DNS এর কাজের সম্পর্কে আপনাদের কে সহজ ভাষায় কিছুটা বুঝতে পেরেছি। ডিএনএস বিষয়ে যদি কোনো প্রশ্ন থাকে তবে নিচে কমেন্ট করে জানাতে পারেন। পোস্টটি বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। এমন আরো বাংলা টেক সম্পর্কিত আর্টিকেল পড়ার জন্য আমাদের সাইট কে নিয়মিত ভিসিট করুন। আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *